মেনু নির্বাচন করুন

বঙ্গবন্ধু স‌্যাটেলাইট বেতবুনিয়া গ্রাউন্ড ষ্টেশন

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণের পর তা নিয়ন্ত্রণের জন্য প্রস্তুত রাঙ্গামাটির বেতবুনিয়ায় নির্মিত দ্বিতীয় গ্রাউন্ড স্টেশন। বাংলাদেশের স্যাটেলাইটকে নিয়ন্ত্রণ করতে গাজীপুরের পাশাপশি রাঙ্গামাটিতে পাঁচ একর জায়গায় নতুন করে স্থাপিত হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির এ দ্বিতীয় গ্রাউন্ড স্টেশনটি।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনেডি সেন্টার থেকে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে সফলভাবে উৎক্ষেপণ করা হয় বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। এটি নিয়ন্ত্রণের জন্য গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় অত্যাধুনিক প্রযুক্তি দ্বারা নির্মাণ করা হয়েছে দুটি গ্রাউন্ড স্টেশন। পৃথিবীর কক্ষপথে যাওয়ার পর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সংকেত পাঠায় গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার দুটি স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর বেতবুনিয়া কেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক শিপন চন্দ্র হালদারের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানায়, বেতবুনিয়ায় নির্মিত স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনটি সম্পূর্ণ প্রস্তুত। এটির কার্যক্রম শুরু হলে দেশের মানুষ এই স্টেশনের মাধ্যমেই ইন্টারনেট ও স্যাটেলাইট টিভি চ্যানেলসহ বিভিন্ন সুবিধা পাবে।

বিটিআরসির জুনিয়র কনসালটেন্ট মো. রায়হানুল কবীর জানান, স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনে অবকাঠামো তৈরির কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বেতবুনিয়ার স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনটি নিয়ন্ত্রণ ও পরিচালনার জন্য শতভাগ প্রস্তুত।

বঙ্গবন্ধু স্যাটেলাইটকে কেন্দ্র করে বেতবুনিয়ার উপগ্রহ যোগাযোগ কেন্দ্রটি দীর্ঘ ৪৩ বছর পর আবারো প্রাণ ফিরে পাওয়ায় উৎফুল্ল রাঙ্গামাটির মানুষ।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জয়নাল জানান,  বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ন্ত্রণের জন্য দ্বিতীয় গ্রাউন্ড স্টেশনটি রাঙ্গামাটির বেতবুনিয়ার নির্মিত হওয়ায় আমরা গর্বিত। বঙ্গবন্ধু স্যাটেলাইটকে কেন্দ্র করে আবারো কর্মচাঞ্চল্য ফিরে পাওয়ায় দেশের প্রথম বেতবুনিয়া উপগ্রহ ভূ- কেন্দ্রটি ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করছি।


Share with :

Facebook Twitter