মেনু নির্বাচন করুন
পাতা

মাসিক সভা সমূহ

সভার কার্যবিবরণী

          অদ্য-১৮/০৭/২০১৩ইং বেলা ১১.০০ঘঠিকার সময় ১নং বেতবুনিয়া মডেল ইউনিয়ন পরিষদের চলিত মাসের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিতব করেন অত্র পরিষদের চেয়ারম্যান জনাব মো: সামশু দোহা চৌধুরী সাহেব। সভায় পরিষদের সকল সদস্য/সদস্যাগণ উপস্থিত থাকেন।

ক্রনং

নাম

পদবী

ভিজিডি বাচাই কমিটির সদস্য

স্বাক্ষর

০১

জনাবা মনি আক্তার মামুচিং

সদস্যা-১,২,৩নং

সদস্য

স্বাক্ষরীত

০২

জনাবা সুমনা বড়ুয়া

সদস্যা-৪,৫,৬নং

’’

স্বাক্ষরীত

০৩

জনাবা অংমেচিং মারমা

সদস্যা-৭,৮,৯নং

’’

স্বাক্ষরীত

০৪

জনাব গোলাম মোস্তফা সেলিম

সদস্য-১নং

’’

স্বাক্ষরীত

০৫

জনাব খইচাবাই তালুকদার

সদস্য-২নং

’’

স্বাক্ষরীত

০৬

জনাব মো: হেলাল উদ্দিন

সদস্য-৩নং

’’

স্বাক্ষরীত

০৭

জনাব নীলমনি চাকমা

সদস্য-৪নং

’’

স্বাক্ষরীত

০৮

জনাব নুর মোহাম্মদ

সদস্য-৫নং

’’

স্বাক্ষরীত

০৯

জনাব ক্ষুদিঅং মারমা

সদস্য-৬নং

’’

স্বাক্ষরীত

১০

জনাব মিলন কামত্ম পলিত

সদস্য-৭নং

’’

স্বাক্ষরীত

১১

জনাব সুইচাহলা মারমা

সদস্য-৮নং

’’

স্বাক্ষরীত

১২

জনাব থোয়াইরী মারমা

সদস্য-৯নং

’’

স্বাক্ষরীত

১৩

জনাব কবির আহমদ

সচিব-১নংবেতবুনিয়া মডেল ইউনিয়ন পরিষদ

সদস্য সচিব

স্বাক্ষরীত

 

১নং প্রস্তাব :অদ্যকার সভায় পরিষদ সচিব বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শুনান। অতপর তাতে কোন প্রকার সংশোধনী সংযোজনী না থাকায় সর্ব সম্মতিক্রমে অনুমোদিত হয়।

২নং প্রস্তাব :২০১৩-১৪ ইং চক্রে ভিজিডি কর্মসূচী বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে সভায় বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় সচিব জানান জুন/১৩ইং মাস পর্যমত্ম অত্র ইউনিয়নে উপকারভোগী ২৮৭জন ভিজিডি মহিলাদেরকে প্রতি মাসে ৩০কেজি করে খাদ্য শষ্য তদারকি কর্মকর্তার মাধ্যমে সূষ্টভাবে বিতরন করা হয়েছে। এবং মহিলাদের সঞ্চয়ী টাকা নির্ধারিত তহবীলে জমা করা হয়েছে ও বিতরণকৃত খাদ্যশষ্য মাষ্টাররোল উপজেলা মহিলা বিষয়ক দপ্তরে যথা সময়ে জমা করা হয়েছে। উক্ত কার্যক্রম সমেত্মাষজনক বলে সভায় সর্বসম্মতিক্রমে প্রসত্মাব গৃহীত হয়।

৩নং প্রস্তাব:ইউপি ট্যাক্স আদায় সংক্রামত্ম ব্যাপারে অদ্যকার সভায় বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় সভাপতি সাহেব জানান যে, অত্র ইউনিয়ন নিবাসী জনাব ওসমান গণি চৌধুরীকে বিগত বছরের ন্যায় ১৫% কমিশন হিসেবে ২০১৩-১৪ইং সনের বিবিধ ট্যাক্স আদায়কারী হিসেবে জুন/১৩ইং মাসে নিয়োগ করা হয়েছে। উক্ত ট্যাক্স আদায়কারী অত্র পরিষদের সরবরাহকৃত রশিদ মারফত রপ্তানীকারক হতে নির্ধারিত হাসিল তালিকায় বর্ণিত হারে ট্যাক্স আদায় করছেন। এবং আদায়কৃত টাকা পরিষদ তহবীলে যথা সময়ে জমা প্রদান করছেন যাহা পরিষদের দৈনন্দিন সংস্থাপন খাতে ব্যায় হচ্ছে। আলোচনামেত্ম উক্ত কার্যক্রম মোটামুটি ভালো বলে সভায় সিদ্ধামত্ম গৃহিত হয়।

৪নং প্রস্তাব:অদ্যকার সভায় অত্র ইউনিয়নের অনলাইনে জনম মৃত্যু নিবন্ধন ও যৌতুক বাল্যবিবাহ নিরোধ সংক্রামত্ম ব্যাপারে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় অত্র ইউনিয়নের তথ্য সেবা কেন্দ্রের পরিচালক জনাব সালাহ উদ্দিন মাহমুদ আরিফ জানান যে, এই পর্যমত্ম অনলাইনে ১৭,৯৩০ জনের জনম এবং জানুয়ারী/১৩ইং হতে জুন/১৩ইং পর্যমত্ম ৪৫জনের মৃত্যু নিবন্ধন করা হয়েছে। সভায় নিকাহ রেজিষ্টারের মাধ্যমে ইহাও জানা যায় অত্র ইউনিয়নের কোন এলাকায় যৌতুক আদান প্রদান ও বাল্য বিবাহ অনুষ্টিত হয়নি। এবং প্রতি মাসে নির্ধারিত তারিখে জনম মৃত্যূ নিবন্ধন ও যৌতুক বাল্য বিবাহের প্রতিবেদন উর্ধতন কর্তৃপক্ষের নিকট সময়মত দাখিল করা হচ্ছে। উক্ত কার্যক্রম সমেত্মাষ জনক বলে সভায় সিদ্ধামত্ম গৃহিত হয়।

৫নং প্রস্তাব:২০১৩-১৪ইং সনের টিআর প্রকল্পের তালিকা প্রণয়ন ও বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে সভায় বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা কার্যালয়ের স্মারক নং-৭৭৯ তাং-১৪/০৭/১৩ইং পত্রটি পরিষদ সচিব অদ্যকার সভায় পাঠ করে শুনান। অতপর আলোচনামেত্ম এর মর্মানুযায়ী ২০১৩-১৪ইং সনে সরকারী নীতিমালানুযায়ী নিমণ লিখিত টিআর প্রকল্পগুলি প্রত্যেক ওয়ার্ড হতে অগ্রাধিকার ভিত্তিতে তালিকা প্রনয়ন ও বাসত্মবায়নের জন্য সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

৬নং প্রস্তাব:২০১৩-১৪ইং কাবিখা প্রকল্পের তালিকা প্রণয়ন ও বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে সভায় বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা কার্যালয়ের স্মারক নং-৭৭৯ তাং-১৪/০৭/১৩ইং পত্রটি পরিষদ সচিব অদ্যকার সভায় পাঠ করে শুনান। অতপর আলোচনামেত্ম এর মর্মানুযায়ী ২০১৩-১৪ইং সনে সরকারী নীতিমালানুযায়ী নিমণ লিখিত কাবিখা প্রকল্পগুলি প্রত্যেক ওয়ার্ড হতে অগ্রাধিকার ভিত্তিতে তালিকা প্রনয়ন ও বাসত্মবায়নের জন্য সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

৭নং প্রস্তাব :অদ্যকার সভায় বেতবুনিয়া মডেল ইউনিয়নে ২০১৩-১৪ইং সনের ৪০দিনের কর্মসৃজন কর্মসূচী বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা কার্যালয়ের স্মারক নং-৭৭৯ তাং-১৪/০৭/১৩ইং পত্রটি পরিষদ সচিব অদ্যকার সভায় পাঠ করে শুনান। অতপর আলোচনামেত্ম এর মর্মানুযায়ী ২০১৩-১৪ইং সনে সরকারী নীতিমালানুযায়ী নিম্মোক্ত ৪০দিনের কর্মসৃজন কর্মসূচী প্রকল্পগুলি প্রত্যেক ওয়ার্ড হতে অগ্রাধিকার ভিত্তিতে তালিকা প্রণয়ন ও বাসত্মবায়নের জন্য সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

৮নং প্রস্তাব:অদ্যকার সভায় অত্র বেতবুনিয়া মডেল ইউনিয়নের ২০১৩-১৪ইং সনের থানা উন্নয়ন তহবিল (এডিপি) প্রকল্প তালিকা প্রনয়ন ও বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় উপজেলা প্রকৌশলী কার্যালয়ের ১৬/০৭/১৩ইং তারিখে পত্রটি পরিষদ সভায় পাঠ করে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনামেত্ম অত্র ইউনিয়নের প্রত্যমত্ম ওয়ার্ড হতে নিম্ম লিখিত প্রকল্পগুলি চলিত সনে খাতওয়ারী বাসত্মবায়নের জন্য উপজেলা পরিষদে দাখিল করার ব্যাপারে সভাপতি সাহেবকে অনুরোধ জানিয়ে সর্ব সম্মাতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

৯নং প্রস্তাব :অদ্যকার সবায় অত্র ইউনিয়নের ২০১৩-১৪ইং সনের এলজিএসপি-২ প্রকল্প তালিকা প্রনয়ন ও বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় সভাপতি সাহেব জানান চলিত সনে এলজিএসপি-২ প্রকল্পের অধীনে বাসত্মবায়নের জন্য প্রত্যেক ওয়ার্ড হতে সরকারী নীতিমালানুযায়ী খাতওয়ারী প্রকল্প গ্রহণ করতে হবে। সভাপতি সাহেবের প্রসত্মাবের আলোকে নিমণ লিখিত প্রকল্পগুলি চলিত সনে বাসত্মবায়নের জন্য তালিকা প্রনয়ন করা হয়। এবং তা মাননীয় উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকৌশলী কার্যালয়ে দাখিল করার জন্য সভাপতি সাহেব কে অনুরোধ জানিয়ে সভার সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

১০ নং প্রস্তাব :ইউএনডিপি কার্যক্রম ২০১৩-১৪ইং বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে অদ্যকার সভায় ইউএনডিপি’র প্রতিনিধি বাবু সুপ্রভাত চাকমা’র উপস্থিতিতে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনায় ইউএনডিপি’র প্রতিনিধি জানান যে, ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী-গত-২০-০৫-২০১৩ইং তারিখে ইউডিসি সংক্রামত্ম সংশোধিত পরিপত্র এবং ইউনিয়ন উন্নয়ন সহায়তা কমিটি ইউএনএফসি দ্বায়িতব মতে ও  গত-১২-১২-২০১২ইং তারিখে গঠিত ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিতে সরকারী নির্দেশানুযায়ী অত্র ইউনিয়ন হতে একজন হেডম্যান একজন কার্বারী প্রতিনিধি অমত্মর্ভূক্ত করতে হবে। তাই এ ব্যাপারে বিসত্মারিত আলোচনার পর ৯৫নং (ক) বেতবুনিয়া মৌজার হেডম্যান জনাব অংসুইপ্রম্ন চৌধুরী ও ৯৫নং কাশঁখারী মৌজা হতে কার্বারী প্রতিনিধি হিসেবে মধ্য মনাইপাড়ার কার্বারী জনাব উসাপ্রম্ন মারমা কে ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিতে অন্তর্ভূক্ত করে সভায় সর্ব সম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়।

১১নং প্রস্তাব :অদ্যকার সভায় বেতবুনিয়া মডেল ইউনিয়নে ২০১২-১৩ইং হতে ২০১৪-১৫ইং হাইসাওয়া কর্মসূচী বাসত্মবায়ন সংক্রামত্ম ব্যাপারে বিসত্মারিত আলোচনা করা হয়। আলোচনামেত্ম সভাপতি সাহেব জানান-গত ২৫-০৫-২০১৩ইং তারিখে অত্র ইউনিয়ন পরিষদ ও হাইসাওয়া’র মধ্যে সমঝোতা স্মারকপত্র স্বাক্ষর হয়। এ অনুযায়ী হাইসাওয়া নীতিমালামতে অদ্যকার সভায় হাইসাওয়া কর্মসূচী মূল্যায়ন কমিটি গঠন করতে হবে। সভাপতি সাহেব প্রসত্মাবের আলোকে অদ্যকার উপস্থিত সকলে আলোচনা ও পর্যালোচনা করে নিম্মোক্তভাবে হাইসাওয়া কর্মসূচী মূল্যায়ন কমিটি গঠন করার সভায় সর্ব সম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

হা্ইসাওয়া কর্মসূচী মূল্যায়ন কমিটি নিম্মরূপ-

1.      জনাব মিলন কামিত্ম পালিত-               আহবায়ক

2.     জনাব খোরশেদ আলম- প্র:শি: বে:উ:বি:-সদস্য

3.    জনাব গোলাম মোসত্মফা সেলিম-          সদস্য

4.      জনাবা অংমেচিং মারমা-                             সদস্য

5.     জনাব ডা: মানিক বড়ুয়া-                    সদস্য

6.     জনাবা উর্মিলা চাকমা (হাইসাওয়া)-        সদস্য

7.     জনাব কবির আহমদ-                        সদস্য সচিব

 

সভায় অন্য কোন আলোচ্য বিষয় না থাকায় সভাপতি সাহেব উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

             স্বা: স্বাক্ষরীত

        (মো: সামশুদোহা চৌধূরী)

             চেয়ারম্যান

১নং বেতবুনিয়া মডেল ইউনিয়ন পরিষদ

        কাউখালী রাঙ্গামাটি।

 

সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুলীপি

1.       মাননীয় জেলা প্রশাসক, রাঙ্গামাটি পার্বত্য জেলা।

2.      মাননীয় উপজেলা নির্বাহী অফিসার-কাউখালী রাঙ্গামাটি।

3.      উপজেলা প্রকৌশলী-কাউখালী, রাঙ্গামাটি।

4.      উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা, কাউখালী, রাঙ্গামাটি।

5.      ইউএনডিপি’র প্রতিনিধি, বেতবুনিয়া,কাউখালী, রাঙ্গামাটি।

6.      হা্ইসাওয়া প্রতিনিধি, বেতবুনিয়া, কাউখালী, রাঙ্গামাটি।


Share with :
Facebook Twitter